দেশের হয়ে রোনালদোর আরেকটা হ্যাটট্রিক

সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো হ্যাটট্রিক করেছেন এবং তার দেশ পর্তুগাল বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে ৫-০ গোলে লুক্সেমবার্গকে পরাজিত করেছে। অবশ্য এ জয়ের পরেও তারা এ গ্রুপের শীর্ষস্থানে উঠতে পারেনি। সার্বিয়া গ্রুপের শীর্ষস্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। এক ম্যাচ বেশি খেলে এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে সার্বিয়া। তারা এ দিন ৩-১ গোলে পরাজিত করেছে আজারবাইজানকে।

সার্বিয়ার সংগ্রহ ১৭ পয়েন্ট এবং পর্তুগালের ১৬। সার্বিয়া গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ নভেম্বর মাসে খেলবে পর্তুগালের বিপক্ষে। টানা চার ম্যাচে জয়ী হওয়া পর্তুগাল শেষ ম্যাচে সার্বিয়ার বিপক্ষে খেলার আগে খেলবে আয়ারল্যান্ডের সাথে। মনে করা হচ্ছে সে ম্যাচ জিতলেই পর্তুগালের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যাবে।

ক্রিস্টিয়ানো রোনালদো দেশের হয়ে খেলতে নামার অর্থই গোল করা। সর্বশেষ ম্যাচেও তার ব্যতিক্রম হয়নি। এ ম্যাচে তিনি করেছেন হ্যাটট্রিক। এর মাধ্যমে দেশের হয়ে তিনি নিজের গোল সংখ্যা বাড়িয়ে ১১৫ করলেন। রোনালদোর হ্যাটট্রিক ছাড়াও পর্তুগালের পক্ষে গোল করেছেন ব্রুনো ফার্নান্ডেজ এবং জোয়াও পালহিনহা। রোনালদো প্রথম দুটি গোল করেন পেনাল্টি থেকে।

আট মিনিটে বার্নার্ডো সিলভা ফাউলের শিকার হলে পেনাল্টি পায় পর্তুগাল এবং সেটি থেকে গোল করেন রোনালদো। ১৩ মিনিটে দ্বিতীয় গোল করেন রোনালদো পেনাল্টি থেকে। এ পেনাল্টি তারা পায় রোনালদো ফাউলের শিকার হলে। পেনাল্টি মারার আগেই আন্দ্রে সিলভা বক্সের মধ্যে ঢুকে পড়ায় রোনালদোকে দ্বিতীয়বার মারতে হয় এ পেনাল্টিটি। ১৮ মিনিটে ফার্নান্ডেজ করেন দলের তৃতীয় গোল।

তৃতীয় গোলের আগে রোনালদোর একটি শট প্রতিহত হয় পোস্টে লেগে। পালহিনহা ৬৯ মিনিটে গোলের হালি পূর্ণ করেন। এ গোলের পর পরই রোনালদো দারুন একটি বাইসাইকেল কিক মেরেছিলেন। তবে সেটি বাচিয়ে দেন লুক্সেমবার্গের গোলরক্ষক অ্যান্টনি মরিস। রোনালদো ৮৭ মিনিটে তার হ্যাটট্রিক পূর্ণ করেন। সার্বিয়া তাদের ম্যাচে সহজেই জয়ী হওয়ায় শীর্ষস্থান ধরে রাখতে সমর্থ হয়। সার্বিয়ার পক্ষে জোড়া গোল করেন ডুসান ভ্লাহোভিচ। এছাড়া একটি গোল করেন বদলি খেলোয়াড় ডুসান টাডিচ। ভ্লাহোভিচ ৩০ মিনিটে পেনাল্টি থেকে প্রথম এবং ৫৩ মিনিটে দ্বিতীয় গোল করেন। আজারবাইজানের পক্ষে প্রথমার্ধের ইনজুরি টাইমে গোল করেন এমিন মাখমুদোভ। টাডিচ ৮৩ মিনিটে গোল করে সার্বিয়ার জয় নিশ্চিত করেন। সাত ম্যাচ খেলে আজারবাইজান মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে।