অনার্স-মাস্টার্স পরীক্ষা সশরীরে নেওয়া যাবে: ইউজিসি

প্রকাশিত: মে ২৯, ২০২১

মহামারি করোনাভাইরাসের কারণে দেশের কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে। এবার বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনের পাশাপাশি সশরীরেও স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষা নিতে পারবে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে ইউজিসি।

ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা শুক্রবার জানান, সশরীর ও অনলাইন শিক্ষাকার্যক্রম সমন্বয় বা মিশ্রণ করে একটি নীতিমালাও করতে যাচ্ছে ইউজিসি।

ইউজিসির পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) অনুমোদন নিয়ে সশরীর পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে। করোনার সময় শিক্ষাকার্যক্রম চালু রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোও গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ আছে, যার ফলে সেশনজট বাড়ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। ওই ঘোষণায় ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলো খোলা নির্ভর করছে আবাসিক হলগুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের করোনার টিকা পাওয়ার ওপর।