শেষ মুহূর্তের গোলে ব্রাজিলের জয়

প্রকাশিত: জুন ২৪, ২০২১

কোপা আমেরিকার আজকের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে নেমে শুরুটা ভালো হয়নি ব্রাজিলের। খেলার নির্ধারিত সময়ে দু’দলেরই ১-১ খোলে ড্র হয়। পরে অতিরিক্ত ১০ মিনিটে নেইমারের কর্নার কিক থেকে গোল আসলে ২-১ গোলে জিতে যায় ব্রাজিল।

বৃহস্পতিবার (২৪জুন) সকালে কোপা আমেরিকায় গ্রুপ ‘বি’-এর ম্যাচে রিও ডি জেনিরোতে কলম্বিয়া প্রথমে গোল দিয়ে এগিয়ে গেলেও গোল পাচ্ছিল না স্বাগতিক ব্রাজিল। শেষ পর্যন্ত রেফারির বদান্যতায় অতিরিক্ত সময়ে অবশেষে পেলো নেইমাররা। সব মিলিয়ে জয় নিয়েই মাঠ ছাড়লো ব্রাজিলিয়ানরা।

কঠিন প্রতিপক্ষ কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। রিও ডি জেনিরোর এস্টাডিও নিলটন সান্তোসে খেলতে নেমে নেইমাররা বুঝে গেছে ম্যাচটা মোটেও সহজ নয়। কারণ, প্রথমার্ধেই তারা পিছিয়ে রয়েছে ১-০ গোলে।

ম্যাচের ১০ম মিনিটেই দুর্দান্ত একটি গোল দিয়ে বসেন কলম্বিয়ান স্ট্রাইকার লুইজ দিয়াজ। ব্রাজিলের বক্সের মধ্যে জটলার মধ্যেই হুয়ান কুয়াদ্রাদোর নেয়া একটি ক্রসকে মাথার ওপর দিয়ে বাইসাইকেল কিক নেন দিয়াজ। গোলরক্ষক ওয়েভার্টনের কিছু বুঝে ওঠার গোলের জালে বল আটকে যায়।

শেষ পর্যন্ত অনেক চেষ্টা করেও প্রথমার্ধে কলম্বিয়ার গোলের তালা আর খুলতে অসমর্থত হয় ব্রাজিল। খেলায় ৭৮ মিনিট মাথায় সমতায় ফেরে ব্রাজিল। পরিবর্তিত খেলোয়াড় রেনান লোদির দুর্দান্ত এক ক্রস থেকে কলম্বিয়ার একেবারে গোলমুখ হেড করেন আরেক পরিবর্তিত খেলোয়াড় ফিরমিনো। কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করেছিলেন; কিন্তু ব্যর্থ হন। বল চলে যায় জালে। ১-১।

এ গোলে আপত্তি তোলে কিলম্বিয়া, এ নিয়ে খেলা ৫-৬ মিনিট বন্ধ থাকে। তাদের এ আপত্তিতে কান না দিয়ে শেষ পর্যন্ত অনড় থাকে রেফারি।

খেলার এই সময়টা নষ্ট হওয়ার কারণে ইনজুরি টাইম বাড়িয়ে দেয়া হয় ১০ মিনিট। খেলা শেষ হওয়ার একেবারে শেষ মুহূর্তে ৯০+১০ মিনিটে আবারও গোল করে ব্রাজিল। এবার ডান পাশের কর্নার থেকে কিক নেন নেইমার। সেই কিকে ভেসে আসা বলে দুর্দান্ত হেড করেন ক্যাসেমিরো। তার এই হেডেই কাঁপিয়ে দেয় কলম্বিয়ার জাল। ২-১।