৫ হাজার জনবল নিয়োগ দেবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১

পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১টি জেলায় পরিবার পরিকল্পনা কার্যালয়ে মোট ৫ হাজার ২৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এ প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। ঝালকাঠি, সুনামগঞ্জ, শেরপুর, জামালপুর, হবিগঞ্জ, যশোর, মুন্সিগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, লালমনিরহাট, লক্ষ্মীপুর, চাঁদপুর, নেত্রকোনা জেলায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বাকি জেলাগুলোর বিজ্ঞপ্তিও এক মাসের মধ্যে প্রকাশ করা হবে বলে পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

মোট চারটি পদে এই নিয়োগ দেওয়া হবে। পদগুলো হলো পরিবার পরিকল্পনা সহকারী, পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ সহকারী ও আয়া। ১৫তম গ্রেডের পরিবার পরিকল্পনা সহকারী পদে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে এইচএসসি বা সমমান পাস। মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক যেকোনো একটিতে জিপিএ-২ থাকতে হবে। বেতন ৯ হাজার ৭০০ থেকে ২৩ হাজার ৪৯০ টাকা। নারী বা পুরুষ যে কেউ এই পদে আবেদন করতে পারবেন। ১৬তম গ্রেডের পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন। এ পদেও শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমান পাস। বেতন ৯ হাজার ৩০০ থেকে ২২৪৯০ টাকা।

১৭তম গ্রেডের পরিবার কল্যাণ সহকারী পদে শুধু নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমান পাস। বেতন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা। ২০তম গ্রেডের আয়া পদেও আবেদন করতে পারবেন শুধু নারীরা। শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাস অথবা সমমান। বেতন ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।

আবেদনকারীদের বয়স ২৫ মার্চ ২০২০ সালে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।

পরিবার পরিকল্পনা পরিদর্শক এবং পরিবার কল্যাণ সহকারী পদে শুধু সংশ্লিষ্ট জেলার বাসিন্দারাই আবেদন করতে পারবেন। পরিবার পরিকল্পনা সহকারী এবং পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে আবেদন ফি ১১২ টাকা। আর পরিবার কল্যাণ সহকারী এবং আয়া পদে ফি ৫৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রশাসন বিভাগের কর্মকর্তা আব্দুল মান্নান জানিয়েছেন, এসব পদে নিয়োগের পরীক্ষা সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ের অধীনই পরিচালিত হবে। করোনা পরিস্থিতি বিবেচনা করে পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হবে। দ্রুত সময়ের মধ্যে নিয়োগ সম্পন্ন করা হবে। সুত্র: