অধিনায়কত্ব থেকে সড়ে দাঁড়াচ্ছেন কোহলি!

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১

গত দুই বছর ধরে রঙিন পোশাকে ভারতের নেতৃত্বে পরিবর্তনের ডাক উঠেছে অনেকবারই। কিন্তু বিরাট কোহলির মতো একজনকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিতে পারছিলো না দেশটির ক্রিকেট বোর্ড। এবার হয়তো সিদ্ধান্তটা কোহলি নিজেই নিয়ে ফেলেছেন। বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়তে পারেন তিনি। এমনটাই জানিয়েছে, প্রভাবশালী প্রত্রিকা টাইমস অব ইন্ডিয়া।

আগামী অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে ভারত। এরপরেই সীমিত ওভারের নেতৃত্ব ছাড়ার পাকাপাকি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন কোহলি। তার জায়গায় অধিনায়ক হতে যাচ্ছেন রোহিত শর্মা। এমনটাই জানিয়েছে, টাইমস অব ইন্ডিয়া।

সাদা বলের ক্রিকেটে এখনো ভারতকে তেমন সাফল্য এনে দিতে পারেননি কোহলি। তবে রোহিতের নেতৃত্বে ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জয় করে ভারত। তবে এসব কারণে নয়, বিসিসিআই সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, কোহলি নেতৃত্ব ছাড়ছেন নিজের ব্যাটিংয়ে মন দিতে, বিরাট নিজেই এই ঘোষণা দেবে। তার কাছে মনে হচ্ছে, নিজের ব্যাটিংয়ে আরো নজর দেয়া প্রয়োজন এবং তার সবসময়ের চাওয়া যেটি, বিশ্বের সেরা ব্যাটসম্যান হওয়া, সেখানে আরো মনোযোগী হওয়া দরকার।

দলের ঘনিষ্ঠ বিভিন্ন সূত্র থেকে পত্রিকাটির খবর, কোহলি নিজেই অনুভব করতে পারছেন, তিন সংস্করণে অধিনায়কত্বের চাপ তার ব্যাটিংয়ে নেতিবাচক প্রভাব ফেলছে। তার বয়স এখন ৩২। আরো পাঁচ-ছয় বছর শীর্ষ পর্যায়ে সেরাটা দিতে চান তিনি। নিজের চাওয়া নিয়ে রোহিত ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে কোহলি লম্বা আলোচনা করেছেন বলেও দাবি পত্রিকাটির।